কম্পিউটারের গঠণপ্রনালী

কম্পিউটার
বানান বিশ্লেষণ : ক্+অ+ম্+প্+ই+উ+ট্+আ+র্+অ।
উচ্চারণ: 
kɔm.piu.ʈar (কম্.পিউ.টার্
কম্পিউ =কম্.পিউ (ক-এর সাথে ম্প যুক্ত ধ্বনির ম্ যুক্ত হয়ে একাক্ষর কম্ ধ্বনি তৈরি করে। বিদেশী শব্দ হিসবে এর সাথের ইকার ক-কে কো ধ্বনিতে পরিণত করে না। ইকারযুক্ত প্ ধ্বনি পরবর্তী উ ধ্বনির সাথে মিলিত হয়ে পিউ যৌগিক স্বরধ্বনিযুক্ত হয়ে প্রকাশিত হয়।)
টার=টার্ (আকার যুক্ত ট্ ধ্বনির সাথে রুদ্ধ র্ একাক্ষর টার্ ধ্বনি তৈরি করে)
অর্থ: স্বয়ংক্রিয়ভাবে গণনা এবং গণনাভিত্তিক কার্যক্রম সম্পন্ন করার জন্য যন্ত্র।ইংরেজি: computer, computing machine, computing device, data processor, electronic computer, information processing system 
কম্পিউট (Compute) শব্দের অর্থ হলো  গণনা করা আর কম্পিউটার (Computer) হলো যার দ্বারা গণনা করা যায়। সে দিক থেকে পরিপূর্ণভাবে কম্পিউটারের বাংলা প্রতিশব্দ হতে পারে গণনযন্ত্র। সেই অর্থে একটি স্লাইডরুলদাঁড়িপাল্লাপ্রাচীন এ্যাবাকাসকাপড় মাপার ফিতা সবই কম্পিউটার হতে পারে। কম্পিউটার বিশেষজ্ঞরা কিন্তু কম্পিউটারকে এত সহজ হিসাবের মধ্যে ফেলেন না। বিশেষজ্ঞদের মতে, কম্পিউটার হলো এমন একটি যন্ত্রযা মূলত তিনটি কাজ করবে। এই কাজ তিনটি হলো
. সুবিন্যাস্তভাবে বা নিয়মানুসারে তথ্য প্রবেশ করা। একে বলা হয় Input (অন্তর্গ্রহণ) . উক্ত তথ্য যন্ত্রটি কর্তৃক প্রক্রিয়াজাত করা। একে বলা হয় Process (প্রক্রিয়াকরণ). প্রক্রিয়াজাত তথ্য প্রার্থিত ফল হিসাবে প্রদান করা। একে বলা হয় Output (ফলাফল)।
ধরা যাকএকটি ক্যালকুলেটরের সাহায্যে কেউ ২ এর সাথে ২ যোগ করে ফলাফল জানতে চাচ্ছে। এক্ষেত্রে ক্যালকুলেটরের বোতাম টিপে যে তথ্য প্রদান করা হয়, তাকে বলা হয় ক্যালকুলেটরের ক্ষেত্রে অন্তর্গ্রহণ। আর অন্তর্গ্রহণের প্রক্রিয়াটি হবে ২ + ২ =। এরপর ক্যালকুলেটর এই তথ্য প্রক্রিয়াজাত করে ফলাফল দেবে ৪। এখানে ফলাফল হবে ৪। অবশ্য এক্ষেত্রে প্রক্রিয়াজাতকরণের বিষয়টি দেখা যায় না। তবে যথার্থ ফলাফল পেলে বুঝা যাবে প্রক্রিয়াটি ঠিক হয়েছে। বলতে দ্বিধা নেই ক্যালকুলেটরও একটি কম্পিউটার
তাপমাপার জন্য তাপমানযন্ত্র ব্যবহার করা হয়। তাপমানযন্ত্রের নির্দিষ্ট জায়গায় তাপ প্রদান করলে তাপমানযন্ত্রের পারদ প্রসারিত হয়। পারদের এই প্রসারণ কতটুকু হলোতা বুঝার জন্য তাপমানযন্ত্রের গায়ে দাগ কাটা থাকে। এই দাগ দেখে তাপের হ্রাসবৃদ্ধি বুঝা যায়। এক্ষেত্রে তাপ হলো তাপমানযন্ত্রের অন্তর্গ্রহণ উপাদান, যা অন্তর্গ্রহণ হিসাবে ব্যবহার করা হয়ে। পারদের প্রসারণ হলো প্রক্রিয়াকরণআর পারদের প্রসারণজনীত কারণে যে তথ্য পাওয়া গেলো তা হলো ফলাফল
মানুষ ও কম্পিউটারআধুনিককালের কম্পিউটার দিয়ে গণনার কাজ তো হয়ই, পাশাপাশি এই যন্ত্রের সাহায্যে ছবি দেখাগান শোনাপ্রয়োজনীয় চিঠিপত্র লেখা ইত্যাদি কাজ হয়ে থাকে।আধুনিককালের কম্পিউটার দিয়ে যে কাজই করা হয় না কেন তা কম্পিউটারের অভ্যন্তরে সূক্ষ্ম গণনার সূত্রে পরিচালিত হয়। প্রকৃতিতে অঙ্কের যে খেলা চলে তাকে কেউ কম্পিউটারজাত বলে না। কারণতা যান্ত্রিক নয়। প্রকৃতিগতভাবে অর্জিত মস্তিস্ক নামক যে উৎকৃষ্টতর অঙ্গটি মানুষ ধারণ করে আছেক্ষমতার সার্বিক বিচারে অতি আধুনিক কম্পিউটার এখনও সে মস্তিস্কের সমকক্ষ হতে পারে নি। কিন্তু মানুষের এই অঙ্গটিকে কেউ যন্ত্র বলে না। মূলত মস্তিষ্কও এক ধরনের কম্পিউটার। মানুষের মস্তিকের কোষসমূহ হলো কম্পিউটারের পরিভাষায় জৈবিক হার্ডওয়্যার। আর এই হার্ডওয়ারের উপর ভিত্তি করে একটি পরিচালন সফ্‌ট্অয়্যার কাজ করে। যা স্পর্শ করা যায় নাদেখা যায় নাশুধু ফলাফল উপলব্ধি করা যায় মাত্র। মানুষ জন্মগতভাবে কিছু সহজাত অনুভুতি নিয়ে জন্মগ্রহণ করে। একে কম্পিউটারে পরিভাষায় বলা যেতে পারে বিল্ট-ইন বা স্বয়ংক্রিয় এবং পূর্ব-নির্ধারিত। এই পূর্ব-নির্ধারিত কার্যক্রমের সূত্রে মানুষ সহজাতভাবে কিছু অনুভব করে। এই অনুভূতির কারণেই সদ্যজাত শিশুর ক্ষুধা লাগলে মাতৃস্তন খোঁজে। শিশু কারো দিকে তাকালেচোখের দিকেই তাকায়। মানুষের সাথে মানুষের পরিচয়ের আদিমতম প্রচেষ্টা চোখের দিকে তাকানো। এই প্রচেষ্টায় শিশু তার সহজাত প্রবৃত্তি থেকে করে। কারণ তার ভিতর এই প্রক্রিয়াটি স্বয়ংক্রিয় সহজাত অনুভূতির সূত্রে ঘটে থাকে। একালের কম্পিউইটার ব্যবহারকারী মাত্রেই কম্পিউইটারের এই স্বয়ংক্রিয় সুবিধা গ্রহণ করে থাকেন। জীব মাত্রেই বংশ বিস্তার করে যৌন বা অযৌন প্রক্রিয়ায়। জীবের এই অনুভূতিও স্বয়ংক্রিয় এবং সহজাত 
মানুষের সার্বিক আচরণ বিশ্লেষণ করলে দুই ধরনের সফ্‌ট্অয়্যারের সন্ধান পাওয়া যায়। এর একটি হলো স্বয়ংক্রিয় এবং সহজাত সফ্‌ট্অয়্যার। অপরটি হলো উন্নয়নযোগ্য ব্যবহারিক সফ্‌ট্অয়্যার। যেমন একটি শিশুকে যখন বর্ণ-পরিচয়ের সংস্পর্শে আনা হয়তখন তাকে বিশেষ জ্ঞানে উন্নীত করার চেষ্টা করা হয়। এর ফলে শিশুর মস্তিস্কে একটি ব্যবহারিক সফ্‌ট্অয়্যার-এর জন্ম হয়। এই সফ্‌ট্অয়্যারের সাহায্যে পরবর্তী সময় মানুষ লিখতে পড়তে পারে। চর্চার মধ্য দিয়ে এই সফ্‌ট্অয়্যারের নিয়মিতভাবে উন্নয়ন ঘটে। কম্পিউটারের ক্ষেত্রে এই উন্নয়ন করা হয় সরাসরি উপযুক্ত সফ্‌ট্অয়্যারের সংস্থাপনের মাধ্যমে। কম্পিউটার যখন এদেশে দেশে আসা শুরু হলো তখন তাতে বাংলা বর্ণ লেখা সম্ভব ছিল না। এ দেশীয় কিছু প্রোগ্রামার কম্পিউটারে বাংলা লিখার পদ্ধতি উদ্ভাবন করলেন এবং কম্পিউটারে সংস্থাপিত করে বাংলা বর্ণ লেখা ও পড়ার ব্যাবস্থা করে দিলেন।
মানুষের বড় সীমাবদ্ধতা হলো মানুষের মাথায় কোন পরিপূর্ণ বিষয়কে এইভাবে সংস্থাপন করা যায় না। মানুষ প্রতিনিয়ত নিজেকে উন্নীত করে ধীরে ধীরে এবং পর্যায়ক্রমেমানুষের মস্তিস্কের আরো কিছু সীমাবদ্ধতা আছে। যেমন মানুষ অনায়াসে যেমন অনেক কিছু মনে রাখতে পারে আবার শত চেষ্টা করেও কোন কোন বিষয়কে স্মরণ করতে পারে না। এমনকি ভয় কিম্বা আতঙ্কে নাকি লোকে বাপের নামও ভুলে যায়। আসলে মানুষ যা দেখে বা শুনেতার কোন কিছুই মাথা থেকে হারিয়ে যায় না। সময় মতো যথাযথ বিষয়কে মস্তিস্ক উপস্থাপন করতে পারে না বলেই মানুষের ক্ষেত্রে এই ভুলে যাওয়ার ঘটনা ঘটে। আবার কম্পিউটারের মতো মানুষ নিখুঁতভাবে দ্রুত কাজও করতে পারে নাএ ত্রুটিকে বলা হয় মানবীয় ত্রুটি। কিন্তু মানুষ এক সাথে যত কাজ করেকম্পিউটারের এত ক্ষমতা কিন্তু এখনো অর্জিত হয় নি। ধরা যাক একজন মানুষ রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছে। এই অবস্থায় মানুষের মাথা কত ধরনের কাজ করতে পারে তা দেখা যাক। এক্ষেত্রে মানুষের পুরো শরীরকে মাটির উপর দাঁড়িয়ে থাকার জন্য এবং পায়ের সুষ্ঠু ব্যবহারের জন্য মস্তিস্ক অনবরত হিসাব নিকাশ করে চলে। সে যদি চলতে চলতে গান গায় তাহলেসে কণ্ঠ স্বরের কম্পাঙ্ক নিয়ন্ত্রণসুর ও বাণীকে প্রকাশের জন্য স্মৃতি জাগ্রত করেরাস্তায় উচ্চস্বরে গান করলে লোকে যাতে পাগল না বলেসে কারণের শব্দের উচ্চতা নিয়ন্ত্রণও করে। মানুষ চলতে চলতে গা চুলকায়ঘাম মুছে। উল্টো দিকে থেকে  আসামানুষ বা গাড়িকে পাশ কাটায়। এরই মধ্যে সে কিন্তু গন্তব্যের ঠিকানাকে মনে রাখে। পথ চলতে চলতে মানুষ কত ধরনের আচরণ করেতা যদি দূর থেকে লক্ষ্য যদি করা যায়তাহলে মানুষের মাথার ক্ষমতা বিস্মিত না করে পারে না। মানুষের মস্তিষ্ক এমনিভাবে প্রতিনিয়ত অজস্র আচরণকে নিয়ন্ত্রণ করে থাকে। মস্তিষ্কের এই ক্ষমতা এবং সীমাবদ্ধতার সাথে রয়েছে প্রচুর মানবীয় উপকরণ। এই উপকরণ হতে পারে মমতাভালোবাসঈর্ষা ইত্যাদি। আছে ইন্দ্রিয়ভেদে বিচিত্র অনুভূতির বিশ্লেষণকোন বিষয়ের গভীর থেকে গভীরতম অঙ্গনে সত্য-সন্ধানের মতো বিষয়াদি। কম্পিউটারের এতসব ঝামেলা নেই। তাকে কখনো কখনো একাধিক কাজ একসাথে করতে হয় বটেকিন্তু তা কখনও মানুষ তো বটেই, কোন ইতর প্রাণীর অনুভূতি প্রকাশের মতো জটিল নয়
কম্পিউটারের শ্রেণী বিভাজন
প্রাথমিকভাবে কম্পিউটারের মৌলিক গঠন প্রণালীর উপর ভিত্তি করে দুটি ভাগে ভাগ করা হয়
। ভাগ দুটি হলো
              ১
. এ্যানালগ কম্পিউটার(Analog Computer)
              
. আঙ্কিক কম্পিউটার (Digital Computer)
ডিজিটাল কম্পিউটারকে প্রধানত ৪টি ভাগে ভাগ করা হয়। এই ভাগগুলি হলো
           ১
. সুপার কম্পিউটার (Super Computer)
           
. মেইনফেম কম্পিউটার (Mainframe Computer)
           
. মিনিফ্রেম কম্পিউটার(Miniframe computer)
           
. মাইক্রো কম্পিউটার (Micro Computer)
কম্পিউটারের ক্রমবিবর্তন
মানব সভ্যতার ক্রমবিকাশের ধারায় কম্পিউটার পর্যায়ক্রমে বর্তমান পর্যায়ে উঠে এসেছে
। এই পর্যায়ক্রমিক ধারার আদিতে ছিল গণনার জন্য সামান্য কিছু উপাদান। আর এখন ব্যবহৃত হচ্ছে সর্বাধুনিক সুপার কম্পিউটার। এমন কোন নির্দিষ্ট দিন তারিখ নেই যেদিন থেকে কম্পিউটার সৃষ্টি শুরু হয়েছে বলা যাবে। তারপরেও কম্পিউটার উন্নয়নের একটি সুদীর্ঘ ইতিহাস রয়েছে। এর সাথে প্রত্যক্ষভাবে জড়িয়ে আছে মানুষের গণন-পদ্ধতি এবং মানুষের ক্রমোন্নতির ইতিহাস
মানুষ আদিকাল থেকে গণনার জন্য যত ধরনের পদ্ধতি ব্যবহার করতো তার সব কিছুকেই কম্পিউটারের ইতিহাসের বিষয়ভুক্ত হিসাবে বিবেচনা করা যেতে পারে। গণনা যে ভাবেই হোক না কেনো গণনপদ্ধতির জন্য অন্তত তিনটি শর্ত মানতেই হয়। শর্ত তিনটি হলো-
                           . গণনার জন্য ব্যবহৃত সংকেত
                           
. পুরো গণনা এবং তার ফলাফল সংরক্ষণ
                           
. গণনার জন্য ব্যবহৃত যন্ত্র
গণনার জন্য ব্যবহৃত সংকেতধরা যাক আপনি ১ থেকে ১০ পর্যন্ত লিখবেন। এই লিখার কাজটি আপনাকে কোন একটি সাঙ্কেতিকে পদ্ধতির দ্বারা সম্পন্ন করতে হবে। পৃথিবীর বিভিন্ন ভাষায় এই লিখন সংকেত বিভিন্ন রকমের হয়ে থাকে। যেমন বাংলায় এই সংকেত লিখতে গেলে লিখবো- ১১০। কিন্তু ইংরেজিতে এর সংকেত হবে- 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, 10। এরূপ হিন্দিআরবি ভাষার লিখন সংকেত অন্যরূপ হবে। প্রাচীন পৃথিবীর মানুষেরা সংখ্যার হিসাব রাখতো বিচিত্র সকল সংকেতের সাহায্যে। নিচে এর কয়েকটি নমুনা দেখানো হলো-





বর্তমানে প্রায় সকল ভাষাভাষীরই লিখন পদ্ধতি ১০ ভিত্তিক। অবশ্য কম্পিউটারের জন্য ব্যবহৃত হয়২-ভিত্তিক৮-ভিত্তিক১৬-ভিত্তিক পদ্ধতি। পৃথিবীর আদি মানুষেরা কিন্তু ১০-ভিত্তিক সংখ্যায় লিখতো না। উপরের উদাহরণের ভিতর দিয়ে নিশ্চয়ই তা উপলব্ধি করা যায়। ভারতীয় পণ্ডিতেরা প্রথম শূন্য নামক প্রতীকের ধারণা দেন। সেই সূত্রে খ্রিষ্টপূর্ব ৪০০০ অব্দের দিকে ভারতীয় গণিতজ্ঞ আর্যভট্ট এবং অন্যান্য পণ্ডিতরা দশভিত্তিক সংখ্যা প্রকাশের কৌশল ও গণনার রীতি প্রবর্তন করেন। এই লিখন পদ্ধতি ভারতীয়দের কাছ থেকে আরবদেশীয় পণ্ডিতেরা গ্রহণ করেন। আরও পরে তা আরব থেকে ইউরোপে প্রবেশ করে
পুরো গণনা এবং তার ফলাফল সংরক্ষণ
গণনা যে সংকেতেই লিখিত হোক না কেন
তার সংরক্ষণ করাটাও অত্যন্ত প্রয়োজন। সেই প্রয়োজনের তাগিদেই প্রাচীন মানুষেরা হিসাব সংরক্ষণের জন্য পাথরের  টুকরা ব্যবহার করা শুরু করেছিল। গ্রিক ক্যালকুলাস (Calculus) শব্দের অর্থ ছোট পাথর। পরবর্তীকালে এই ক্যালকুলাস শব্দের সূত্রে গণনযন্ত্রের নাম গৃহীত হয় ক্যালকুলেটর হিসাবে
যতদূর জানা যায় খ্রিষ্টপূর্ব ৩০০০ অব্দে মেসোপটেমিয়া অঞ্চলে এ্যাবাকাস (Abacus) নামক একটি গণনযন্ত্র উদ্ভাবন হয়েছিল পরে পৃথিবীর বিভিন্ন প্রাচীন জনগোষ্ঠীর ধ্যে ছড়িয়ে গিয়েছিল। চীন ও জাপানে এর চরম বিকাশ ঘটে। এছাড়া প্রাচীন গ্রিসেও এই যন্ত্রের ব্যবহার ছিল জাপানে এই যন্ত্রকে সরোবান এবং রাশিয়াতে একে স্কেটিয়া বলে আর চীনে এর নাম সুয়ানপান চীনের এ্যাবাকাসে একটি আয়তাকার কাঠের ফ্রমকে দুটো অংশে বিভক্ত থাকতো এর বাম অংশকে স্বর্গ র ডান অংশকে মর্ত্য বলা হতো ফ্রেমটিতে আনুভূমিক নয় থেকে দশটি তার আটকানো থাকতোপ্রত্যেক তারের বাম অংশে দুটি ও ডান অংশে পাঁচটি পাথর বা বল আঢাকানো হতো সবার উপরের তারকে ধরা হতো এককের ঘরদ্বিতীয় তারটি ছিল দশকেরতৃতীয় তারটি হলো শতকের এরূপ প্রতিটি তারের এক একটি মান থাকতো ফ্রেমের দুটি অংশের মধ্যে যে বিভাজন থাকতো, তার সংলগ্ন বলগুলিই গণনার ক্ষেত্রে অর্থ প্রকাশ করতো জাপানী সরোবানে (SOROBAN) এবং রাশিয়ার স্কেটিয়া (SKETIA) প্রায় একই রকমমেসোপটেমিয়ামের এ্যাবাকাস ছিল একটু ভিন্ন ধরনের    
কিছু কিছু ক্ষেত্রে তথ্য সংরক্ষণ করা হতো ছবির মাধ্যমে। এই সকল তথ্য বা হিসেব স্থায়ীভাবে রাখার জন্য পাহাড়ের গুহায় ছবি হিসাবে এঁকে রাখতো তারা। এ সকল বিষয় অঙ্কনের জন্য ব্যবহৃত হতো বিভিন্ন ধরনের খনিজ উপাদান। ধারণা করা হয় মানুষ পাহাড়ের গুহায় চিত্র অঙ্কন শুরু করে খ্রিষ্টপূর্ব ২৮,০০০ বৎসর আগে। আর গণনার জন্য পাহাড়ের গায়ে দাগ কেটে রাখার পদ্ধতিও সেই সময়েই শুরু হয়
খ্রিষ্টপূর্ব ৪৫০০ অব্দের দিকে উদ্ভব ঘটে মেসোপটেমিয়া (আধুনিক ইরাক) সভ্যতার। ইউফ্রেটিস ও টাইগ্রিস নদীর মধ্যবর্তী উর্বর অঞ্চলের এই সভ্যতা গড়ে উঠেছিল কৃষিকে কেন্দ্র করে। এই অঞ্চলের কৃষিনির্ভর মানুষ শুধু চাষবাসই করতো নাতাদের ছিল আশেপাশের অঞ্চলের সাথে ব্যবসা। এই ব্যবসার হিসাব রাখতো তারা মাটির ফলকে। উল্লেখ্য পারস্য উপকূলীয় অংশের নাম ছিল সুমার। ইরাকে প্রত্নতাত্তিক গবেষণা চালিয়ে এরূপ বেশ কিছু হিসাব নিকাশ সংক্রান্ত সুমেরিয়ান মাটির ফলকের সন্ধান পাওয়া গেছে
লিখার মাধ্যম হলো কাগজ
লিখার জন্য প্যাপিরাস গাছের বাকল থেকে মিশরীয়রা কাগজ তৈরি করা শিখেছিল
। এই কাগজকে বলা হয় প্যাপিরাস। প্রাচীন মিশরে তথ্য লিখে রাখার জন্য প্যাপিরাস ব্যবহার করা হতো। উল্লেখ্য প্যাপিরাস তৈরি করা হত নীল নদের তীরে উৎপন্ন নলখাগড়া জাতীয় গাছ দিয়ে। সবচেয়ে যে পুরানো প্যাপিরাস পাওয়া গেছে তার বয়স প্রায় খ্রিষ্ট-পূর্ব ২০০০ অব্দ। ১০৫ খ্রিষ্টাব্দের দিকে আধুনিক কাগজের সন্ধান পাওয়া যায় চীনে। ৭৫১ খ্রিষ্টাব্দের দিকে কাগজের প্রচলন মধ্য এশিয়া পর্যন্ত বিস্তৃত হয়। এ সকল কাগজও তৈরি হত নলখাগড়া জাতীয় গাছ থেকে। ৭৯৩ ি দিকে বাগদাদে কাগজের ব্যবহার শুরু হয়। খ্রিষ্টীয় ১৪ শতাব্দীতে ইউরোপে কাগজ তৈরি হতো ছোট ছোট কারখানায়। কুটির শিল্প হিসাবে ইউরোপে তা বেশ জনপ্রিয়তাও লাভ করেছিল। ১৪৫০ খ্রিষ্টাব্দে মুদ্রণ যন্ত্রের প্রাথমিক একটি রূপ প্রণীত হলে কাগজের চাহিদা ক্রমান্বয়ে বৃদ্ধি পেতে থাকে। এই সময় কাগজ তৈরিতে নলখাগড়ার পরিবর্তেনরম কাঠবাঁশ ঘাস ইত্যাদির ব্যবহার শুরু হয়। ১৭৯৮ খ্রিষ্টাব্দের কিছু আগে নিকোলাস লুইস রবার্ট কাগজ তৈরির যন্ত্রের একটি পরিপূর্ণরূপ দিতে সমর্থ হন। তাঁর এই মেশিনে চলমান বেল্টের ব্যবহার করে দীর্ঘ কাগজ তৈরির কৌশল আনেন। ১৮০৯ খ্রিষ্টাব্দে জন ডিকসন তৈরি করেন প্রথম সিলিন্ডার মেশিন 
গোড়াতে সহজ পদ্ধতিতে হিসাব রাখার জন্য মানুষ তৈরি করে নিয়েছিল এ্যাবাকাস ধরনের যন্ত্র। এই যন্ত্রেরই উৎকর্ষ রূপই হলো কম্পিউটার।  ১৬১৭ খ্রিষ্টাব্দে লগারিদমের আবিষ্কারক স্কটিশ গণিতজ্ঞ জন নেপিয়ার এটি আবিষ্কার করেছিলেন। এতে তিনি দশটি হাড় ব্যবহার করে এক ধরনের গণন পদ্ধতি প্রচলন করেছিলেন। আবিষ্কারকের নামানুসারে এটির নামকরণ করা হয়েছিল পিয়ারের হাড় (Napier's bones)
১৬৩২ খ্রিষ্টাব্দে ইংরেজ গণিতবিদ William Oughtred প্রথম আয়তকার ও গোলকার স্লাইড রুল তৈরি করেন। ইনি স্বাভাবিক যোগবিয়োগ গুণভাগের মত গাণিতিক পদ্ধতি ব্যবহারের পাশাপাশি জন নেপিয়ারের লগারিদম প্রদর্শনের ব্যবস্থা করেন এই স্লাইডরুলে। ১৬৪২ খ্রিষ্টাব্দে Blaise Pascal নামক একজন ফরাসী আবিষ্কারক মাত্র ১৯ বৎসর বয়সে প্রথমবারের মতো একটি ক্যালকুলেটিং মেশিন আবিষ্কার করেন। মূলত ইনি তাঁর পিতাকে সাহায্য করার জন্য এই যন্ত্রটি তৈরি করেছিলেন। ১৬৫৪ খ্রিষ্টাব্দে প্রথম স্লাইডরুল তৈরি হয় ইংল্যান্ডে। এর প্রস্তুতকারক ছিলেন Robert Bissaker । পরবর্তীকালে আইজ্যাক নিউটন এই স্লাইডরুলের ব্যাপক উন্নতি ঘটাতে সমর্থ হন। ১৬৭১ খ্রিষ্টাব্দে জার্মানির গটফ্রাই ভিলহেম লিবনিজ (Gottfried Leibniz, গণিত ও দর্শনশাস্ত্রের পণ্ডিত) একটি হস্তচালিত গণনযন্ত্র আবিষ্কার করেন। এই সময়ের সবচেয়ে জনপ্রিয় যে ক্যালকুলেটিং মেশিনটির কথা জানা যায়তার নাম ছিল Millionaire । ওই সময়ে এই ম্যাশিনটি দুই হাজারের উপরে বিক্রয় হয়েছিল। এর পাশাপাশি কলকারাখানাগৃহনির্মাণ,যোগাযোগ ব্যবস্থায় স্বয়ংক্রিয় পদ্ধতির ব্যাপক প্রচেষ্টা চালানো হয়েছে। যেমন ১৮০৪ খ্রিষ্টাব্দে ফরাসী তাঁতী Jacquard, Joseph-Mare একটি কার্ড ছিদ্র (আদি পাঞ্চকার্ড) করে এবং কিছু দণ্ড নিয়ন্ত্রিত যন্ত্রের সাহায্যে কাপড়ে নকশা তৈরী করা শুরু করেন। পরে এই কার্ডের সূত্রে তৈরি হয় উন্নততর পাঞ্চকার্ড।

চার্লস ব্যবেজ ডিফারেন্স ইঞ্জিন
১৮২২ থেকে ১৮২৭ খ্রিষ্টাব্দ পর্যন্ত সরকারী অনুদানে ইংরেজ গণিতজ্ঞ চার্লস ব্যবেজ ডিফারেন্স ইঞ্জিন তৈরির চেষ্টা করেন। ১৮৩৩ খ্রিষ্টাব্দে গাণিতিক হিসাবনকশাছক প্রভৃতির জন্য একটি পূর্ণ কার্যকরী এ্যানালিটিক্যাল যন্ত্র নির্মাণের প্রচেষ্টা চালিয়েছিলেন। ১৮৭১ খ্রিষ্টাব্দে ইনি এই প্রজেক্টটি শেষ হওয়ার আগেই ইনি মৃত্যুবরণ করেন। ১৮৫৪ খ্রিষ্টাব্দে ইংরেজ গণিতজ্ঞ জর্জ বুলি (George Boole  ১৮১৫-৬৪) একটি রচনা প্রকাশ করেন। তাঁর উদ্ভাবিত বুলিয়ান বীজগণিত পরবর্তী সময়ে কম্পিউটারের মৌলিক গণিতের সূত্রপাত ঘটায়। ১৮৫৫ খ্রিষ্টাব্দে সুইডিশ বিজ্ঞানী জর্জ শুয়েজ পূর্ববর্তী সকল আবিষ্কারের সমন্বয় ঘটিয়ে সৃষ্টি করলেন অপর একটি ডিফারেন্স যন্ত্র
১৮৬৯ খ্রিষ্টাব্দে টমাস আলভা এডিসন তৈরি করেন একটি ভোট গণনার মেশিন। এই সময় এডিসন একটি স্টক কোটেশান প্রিন্টিং ডিভাইস আবিষ্কার করেন। ১৮৭৭ খ্রিষ্টাব্দে এডিসন আবিষ্কার করেন ফনোগ্রাম। ১৮৮৬ খ্রিষ্টাব্দের মধ্যে এডিসন ১৪১টি নূতন আবিষ্কারের স্বত্ত্বাধিকার দাবি করেন। এর মধ্যে ৭৫টির আবিষ্কারের স্বত্ত্বাধিকার লাভ করেন। এই আবিষ্কারগুলির মধ্যে উল্লেখযোগ্য ছিল- ফনোগ্রামবৈদ্যুতিক বাতি হিসাবে বাল্বফটোগ্রাফমুভি প্রজেক্টরস্বয়ংক্রিয় মাক্টিপ্লেক্স টেলিগ্রাফকার্বন টেলিফোন ট্রান্সমিটারএ্যালকালাইন ব্যাটারি ইত্যাদি।এডিসনের এ সকল আবিষ্কার পরবর্তী সময় কম্পিউটারের বহুমুখী কার্যক্রমের সহায়তা দান করতে সক্ষম হয়েছে

স্যার উইলিয়াম থমসন-এর  tide-predicting machine
১৮৭২ খ্রিষ্টাব্দে স্যার উইলিয়াম থমসন তৈরি করেন তৈরি করেন একটি কম্পিউটার। এর নাম ছিল tide-predicting machine। এই কম্পিউটারকে প্রথম আধুনিক কম্পইউটারের পূর্বসূরী বলা হয়। এটি ছিল মূলত ডিফারেন্সিয়াল বিশ্লেষক। এই যন্ত্রে তিনি ব্যবহার করেছিলেন ডিস্ক এই নানা ধরনের চাকা।
১৮৮০ খ্রিষ্টাব্দে আমেরিকার লোক গণনা শুরু হয়। এই সময় গণনার সকল তথ্যাদি সংরক্ষিত হয়েছিল কাগজেআমেরিকান সেনসাস ব্যুরো এই গণনার জন্য প্রচুর লোক নিয়োগ করে। তাদের ব্যাপক প্রচেষ্টা সত্ত্বেও চূড়ান্ত ফল ঘোষণা করতে সমর্থ হয় ১৮৮৭ সালে। আমেরিকান সেনসাস ব্যুরো পরবর্তী লোক গণনার বৎসর হিসাবে নির্বাচন করেছিল ১৮৯০ সাল। কিন্তু এই সময় আমেরিকায় দ্রুত জনসংখ্যা বৃদ্ধি পাওয়ায়আমেরিকান সেনসাস ব্যুরো আতঙ্কিত হয়ে পড়ে এই ভেবে যে- ১৮৯০ সালের হিসাব তারা ১৯০০ সালের মধ্যে প্রকাশ করতে পারবে না। উল্লেখ্য পরবর্তী লোক গণনার জন্য নির্ধারিত বৎসর ছিল ১৯০০ খ্রিষ্টাব্দ। এই সময় উল্লিখিত সমস্যা সমাধানের জন্য হেরম্যান হলেরিথ (Herman Hollerith) নামক একজন বিজ্ঞানী উদ্যোগ গ্রহণ করেন। সেই সূত্রে ১৮৯০ খ্রিষ্টাব্দে ইনি আদম শুমারীর উপাত্ত প্রক্রিয়াকরণের জন্য পাঞ্চকার্ড ভিত্তিক একসেট মেশিন তৈরি করেন
১৮৯১ খ্রিষ্টাব্দে এডিসন আবিষ্কার করেন কাইনোটোগ্রাফ নামক ক্যামেরা। ১৮৯৬ সালে হলেরিথ নিউইয়র্কে প্রতিষ্ঠা করেন Tabulator Machine Company নামের একটি প্রতিষ্ঠান। ১৯১১ খ্রিষ্টাব্দে হলেরিথের প্রতিষ্ঠানের সাথে যোগ দেয় ইন্টারন্যাশানাল টাইম রেকর্ডিং কোম্পানিও কম্পিউটিং স্কেল কোম্পানি। সম্মিলিত এই কোম্পানির নামকরণ করা হয়- কম্পিউটিং ট্যাবুলেটিং-রেকর্ডিং কোম্পানি। ১৯২৪ খ্রিষ্টাব্দে এই কোম্পানির নাম বদল করে রাখা হয় IBM বা International Business Machines । এখন অব্দি এই নামেই তারা তাদের বাণিজ্যিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। 

১৯০৪ খ্রিষ্টাব্দে 
Tabulator Ltd নামক ছোট একটি কোম্পানি ব্রিটেনে প্রথম পাঞ্চকার্ড সামগ্রী উপস্থাপন করে। এর মধ্যে ১৯০৬ সালে ডি লি ফরেস্টের ভালভ অবিষ্কারের পর ইলেক্ট্রনিক জগতে একটি অভাবনীয় পরিবর্তনের সূচনা হয়। ১৯০৭ খ্রিষ্টাব্দে Tabulator Ltd- এর দায়িত্ব গ্রহণ করে British Tabulating Machine Company (BTM) । ব্রিটেনে প্রথম পাঞ্চকার্ড ভিত্তিক লোক গণনা হয়েছিল ১৯১১ সালে। ১৯৫৯ সালে এই কোম্পানি Power- Samas Accounting Machine Company Limited-এর সাথে যুক্ত হয়তখন এর নূতন নাম হয় International Computers and Tabulators (ICT) । ১৯৬৮ সালে ICT যুক্ত হয়- English Electric Computers TD এর সাথে। তখন এর নূতন নাম হয়- International  Copmuters Ltd (ICL)। হলেরিথের অন্যতম সহযোগী নূতন একটি পাঞ্চকার্ড কোম্পানির পত্তন করেন। ১৯১০ সালের মার্কিন যুক্তরাষ্ট্রের লোক গণনায় এই কোম্পানির মেশিন ব্যবহৃত হয়েছিল। এই সময়ে পাঞ্চকার্ডের পাশাপাশি আরও এক ধরনের পাঞ্চ সামগ্রী ব্যবহৃত হতো। এটি পরিচিত ছিল পেপার টেপ বা কাগুজে ফিতা। কার্ড রিডারের মতো এক্ষেত্রে ব্যবহৃত হতো টেপ-রিডার। ১৯৬০ সাল পর্যন্ত ছিল মূলত পাঞ্চকার্ডের যুগ। এরপর সেই স্থান ধীরে ধীরে দখল করে নেয়- ইলেক্ট্রনিক কম্পিউটার।         
হলেরিথের আইবিএম ১৯৩০ সালের দিকে পাঞ্চকার্ড মেশিনে বিদ্যুতের ব্যবহার করেছিলেনমূলত তাঁর যন্ত্রের গিয়ারপেনিয়াম ইত্যাদি চালনা করার জন্য। ফলে হাতে চালানোর চেয়ে এই যন্ত্র চালানো সহজ হয়েছিল বটেকিন্তু তিনি যন্ত্রটিকে প্রকৃত বৈদ্যুতিন যন্ত্রে রূপ দিতে সক্ষম হন নি
১৮৭৬-৮৬ সালে টমাস আলভা এডিসন তাঁর মেনলো পার্কের গবেষণাগারে যে সকল বিষয় নিয়ে গবেষণা করেছিলেন। এই গবেষণার একটি অন্যতম বিষয় ছিল বৈদ্যুতিক বালব। জন আমব্রোজ ফ্লেমিং (John Ambrose Fleming) এই আলোক-বালবের প্রযুক্তি অনুসরণ করে তৈরি করেন ডায়োড ভালভ। ১৯০৬ সালে লি-ডি ফরেস্ট এই ভালভকে উন্নত করে ট্রায়োড ভালভ হিসাবে উপহার দেন
বায়োনারি ভিত্তিক আদি ডিজিটাল কম্পিউটার ট্রায়োড ভালভ দ্বারা নির্মিত হয়েছিল। এরপর ধাপে ধাপে কম্পিটার উন্নত হয়েছে ক্রমিক সংস্কারের মধ্য দিয়ে। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ও পরবর্তীকালে সামরিক বাহিনীতে অধিকতর সুবিধা আদায়ের লক্ষ্যে কম্পিউটারের ব্যবহারের চেষ্টা করা হয়েছে এবং সে সূত্রে কম্পিউটারের উন্নতিও হয়েছে ব্যাপক। ১৯৩৯ খ্রিষ্টাব্দে জার্মান বিজ্ঞানী Konrad Zuse একটি যান্ত্রিক এবং বৈদ্যুতিক রিলে প্রক্রিয়ার সমন্বয়ে তৈরি করলেন জেড শ্রেণির  ট্রায়োড ভালভ ভিত্তিক কম্পিউটার। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এঁর তৈরি জেড-২ কম্পিউটারটি (১৯৪০ খ্রিষ্টাব্দের সেপ্টেম্বরে প্রদর্শিত হয়) মিত্রবাহিনীর বোমার আঘাতে ধ্বংস হয়ে গিয়েছিল। ১৯৪১ খ্রিষ্টাব্দে এই বিজ্ঞানী তৈরি করেন জেড৩। এটা ছিল সম্পূর্ণ স্বয়ংক্রিয় ডিজিটাল কম্পিউটার। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়েইংল্যান্ডের একদল বিজ্ঞানী ও অঙ্কবিশারদ মিলে ইলেক্ট্রনিক ডিজিটাল কম্পিউটার তৈরির উদ্যোগ গ্রহণ করেন। ১৯৪৩ খ্রিষ্টাব্দের ডিসেম্বর মাসের মধ্যে উত্তর লণ্ডনের Bletchley Park -এ এই সম্মিলিত দলপ্রথম একটি সম্পূর্ণ ইলেক্ট্রনিক ডিজিটাল কম্পিউটার তৈরি করেন। এই কম্পিউটারটির নাম ছিল Colossus ।    
১৯৪৩ খ্রিষ্টাব্দে মেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে হাওয়ার্ড আইকেনআইবিএম- এর সহায়তায় তৈরি করেছিলেন একটি ডিজিটাল কম্পিউটার। এর নাম ছিল হার্ভার্ড মার্ক-১ (মতান্তরে আইবিএম মার্ক-১)। এই কম্পিউটারটি ছিল লম্বায় ৫৫ ফুট আর উচ্চতায় ছিল ৮ ফুট। এটি ছিল মূলতঃ ব্যাবেজের এ্যানালিটিকাল ইঞ্জিনের বৈদ্যুতিক সংস্করণ।              
এর পর ১৯৪৬ সালে তৈরি হলো দানবাকারের কম্পিউটার ENIAC (Electronic Numerical Integertor and Calculator)। এটাই হলো প্রথম সর্বসাধারণের ব্যবহারের উপযোগী ডিজিটাল কম্পিউটার। উল্লেখ্য ১৯৪৬ খ্রিষ্টাব্দে হাইড্রোজেন বোমার অভ্যন্তরে সংঘটিত ফিউশন ও পারমাণবিক বিক্রিয়ার বিচিত্র কলাকৌশল উদঘাটনে ব্যবহার করা হয়েছিল ENIAC কম্পিউটার। এই  কম্পিউটারের সাফল্যের পর- EDVAC (Electronic Discrete Variable Automatic Computer) তৈরি করা উদ্যোগ নেওয়া হয়। ১৯৪৭-৪৮ সালে- Eckert ও Mauchly। এই কম্পিউটারটির উন্নয়ন করেন। তবে এর উন্নয়নে বিশেষ ভূমিকা রেখেছিলেন হাঙ্গেরীয় আমেরিকান বিজ্ঞানী John von Neumann। দেখুন : EDVAC, ENIAC
EDVAC কম্পিউটারে সাফল্যের পর১৯৪৮ সালের ডিসেম্বর মাসে  Eckert ও Mauchly পেনসিলভিনিয়ায় বিশ্ববিদ্যালয় ত্যাগ করেযুগ্মভাবে তাঁদের পূর্ব-প্রতিষ্ঠিত Eckert-Mauchly Computer Corporation নামক কোম্পানিতে কাজ শুরু করেন। ১৯৪৯ সালে তাঁরা মিসাইল নিয়ন্ত্রণ করার উপযোগী একটি কম্পিউটার উপহার দেন। এই কম্পিউটারটির নামকরণ করা হয়েছিল-  BINAC (BINary Automatic Computer)। এই কম্পিউটারটিকে বলা হয়-UNIVAC-এর প্রটোটাইপ
১৯৪৯ সালে আর একটি কম্পিউটার তৈরি হয়েছিল ইংল্যাণ্ডের ক্যাম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ে। এর নাম রাখা হয়- EDSAC (Electronic Delay Storage Automatic Computer) । এতে ব্যবহার করা হয়- বড় আকারের অভ্যন্তরীণ মেমোরি ব্যবস্থা। এর পাশাপাশি অন্য যে কম্পিউটারের নাম পাওয়া যায়। তার নাম হলো ACE  (Automatic Computing  Engine) । এই কম্পিউটারটির পরিকল্পনা করেছিল মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরি। ১৯৫১ সালে Mauchly Computer Corporation থেকে প্রকাশিত হয়- UNIVAC  নামক  কম্পিউটার। 
১৯৫৩ খ্রিষ্টাব্দে জেলিওন এন্ড কোম্পানি পেরোল ও একাউন্টিং-এর জন্য যে কম্পিউটার ব্যবহার করা শুরু করেতার নাম ছিল LEO (Lyons Electronic Office) । এটি ছিল প্রথম ব্রিটিশ বাণিজ্যিক কম্পিউটার। ১৯৫০ সালের দিকে অন্যান্য যে কম্পিউটারগুলো বাজারে বেড়িয়েছিলসেগুলো হলো-আইবিএম ৬৫০আইবিএম ৭০৪আইবিএম ৭০৫আইবিএম ৭০৯মার্ক-২মার্ক-৩ ইত্যাদি। ১৯৫৬ খ্রীষ্টাব্দে টি-এক্স-ও মেইনফ্রেম-এর উদ্ভাবন হয়
কম্পিউটারের ট্র্যানজিস্টর-যুগ
১৯৪৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের বেল ল্যাবরেটরিতে জন বার্ডিন
উইলিয়াম শক্লি ওয়াল্টার ব্রাটেইন সম্মিলিতভাবে ট্র্যানজিস্টর আবিষ্কার করেন। পরে জাপানের সনি কোম্পানি ট্র্যানজিস্টর ব্যবহারের লাইসেন্স কিনে নেয়। সনি এই ট্র্যানজিস্টর ব্যবহার করে ছোট ছোট রেডিও বাজারে ছাড়ে। আর ১৯৫৯ সালে আইবিএম ট্র্যানজিস্টর ভিত্তিক একটি কম্পিউটার বাজারে ছাড়ে। এর মডেল সংখ্যা ছিল-৭০৯০। এই সময় রেমিংটন-র্র্যান্ডের ট্রানজিস্টর-যুক্ত ইউনিভ্যাক কম্পিউটার বাজারে ছাড়ালেও আইবিএম-এর সাথে ব্যবসায়িক প্রতিযোগিতায় টিকতে পারে নি। এরপর ১৯৬৪ সাল পর্যন্ত আইবিএম বিপুল পরিমাণ অর্থ খরচ করে সিস্টেম/৩৬ সিরিজ বাজারজাত করে।               
এই সময় ট্র্যানজিষ্টারগুলিতে জার্মেনিয়াম নামক পদার্থ ব্যবহার করা হতো। ১৯৬১ খ্রিষ্টাব্দে যুক্তরাষ্ট্রের জেনারেল মোটর্স-এর রোবটে এর ব্যবহার শুরু হয়। এই প্রজন্মের উল্লেখযোগ্য কম্পিউটারগুলি ছিল- আইবিএম ১৪০১আইবিএম ১৬২০আইবিএম ৭০৯৪আরসিএ-৩০১৫০১এনসিআর-৩০০জিই-২০০ ইত্যাদি
কম্পিউটারের ইন্টিগ্রেটড সার্কিটের যুগ
১৯৫৮ সালে রবার্ট নয়েস ও জ্যাক কিলবি নামক দুজন প্রকৌশলী পৃথকভাবে 
IC (Integrated Circuit) তৈরি করেন। উল্লেখ্য একটি সিলিকন পাতের উপর অনেকগুলো ট্রানজিস্টর বসিয়ে একটি সমন্বিত বর্তনী সৃষ্টির কৌশলই হলো- আইসি-প্রযুক্তি। এর সাথে থাকে প্রয়োজনীয় রেজিস্টরক্যাপাসিটর ইত্যাদি। ১৯৬৪ খ্রিষ্টাব্দে আইসি ব্যবহার করে আইবিএম প্রথম যে কম্পিউটার তৈরি করে- তার নাম ছিল সিস্টেম/৩৬০। ১৯৬৫ খ্রিষ্টাব্দে মহাকাশ যাত্রায় কম্পিউটারের প্রথম প্রয়োগ করা হয়। জেমিনি-৩-এ আইসি নির্ভর কম্পিউটার সার্থকভাবে ব্যবহার করা হয়েছিল। এই সময়েই মিনি কম্পিউটারের প্রচলন শুরু হয়। 
১৯৬৮ খ্রিষ্টাব্দে সিডিসি-৬০০ নির্মিত হয়। এই সময়ের উল্লেখযোগ্য কম্পিউটারগুলি ছিল- আইবিএম ৩৬০আইবিএম ৩৭০জিই-৬০০ ইত্যাদি। এরপর শুরু হয় কম্পিউটারের মাইক্রোপ্রসেসরে যুগ। মূলতঃ পরবর্তীকালে কম্পিউটারের ক্রমবিবতর্নের ইতিহাস মাইক্রোপ্রসেসরের ইতিহাসকে অনুসরণ করে মাত্র। উল্লেখ্য ১৯৬৭ খ্রিষ্টাব্দে ড. এডওয়ার্ড এম. বেনন্নেট্ট্ এবং যোসেফ স্পিয়েগেল পরিচালিত মিত্রে কর্পোরেশন (Mitre Corporation) থেকে System 21 small  নামক কম্পিউটার তৈরি করে। এই কম্পিউটারে একটি মাইক্রোপ্রোসেসর ব্যবহার করা হয়েছিল। এতে ছিল লিখন/পঠন র‌্যাম, কীবোর্ড, ৯ ইঞ্চি সিআরটি মনিটর এবং দুটি কার্টিজ টেপ ড্রাইভ। মাইক্রোপ্রোসেসর যুক্ত এটাই ছিল প্রথম কম্পিউটার।
            দেখুন: মাইক্রোপ্রসেসর  ও মাইক্রো-কম্পিউটারের ইতিহাস

No comments:

Post a Comment

slidebar

Total Pageviews

Abdullah Mondal

Powered by Blogger.

Recent Posts

বাস্তবতা

জীবনের বাস্তবতা বড়ই নিষ্ঠুর। এটাই জীবন। জীবনের বাস্তবতার বড় বৈশিষ্ট্য হচ্ছে, যতই নিষ্ঠুর হউক বা যতই কষ্ট হউক তা সয়ে নিতে হয়, মেনে নিতে হয় জীবনের প্রয়োজনেই। জীবনে কষ্ট আসলে মানসিক ভাকে যতটুকু ভেঙ্গে পড়বে জীবন তার দ্বিগুন পিছিয়ে যাবে। জীবনের সকল দূঃখ কষ্ট ও বাস্তবতাকে জীবনের অংশ হিসাবে মেনে নিয়ে স্বাভাবিক ভাবে গ্রহন করার নামই হচ্ছে সুখ।

Pages